দীঘা :- সাপ্তাহিক অবসরে চলুন সমুদ্র সৈকতে

   
 
    নিউ দীঘা

                      পূর্ব মেদিনীপুর সহ পশ্চিমবঙ্গের অন্যতম পর্যটন কেন্দ্র হল দীঘা। কলকাতা থেকে ১৭৪, খড়্গপুর থেকে ১২৩ এবং কাঁথি থেকে প্রায় ৩১ কিমি দূরে দীঘা অবস্থিত। সব জায়গা থেকেই বাস ও ট্রেনের সুব্যবস্থা রয়েছে। সাপ্তাহিক ছুটি কাটাবার মনোরম পরিবেশ দীঘা। ওল্ড দীঘা থেকে নিউ দীঘা ৩ কিমি নিয়েই এর বিস্তার। ২/৩ দিনের ছুটি পেলেই চলে আসুন দীঘা।


 স্বাগতম দীঘাতে
                  ১ম দিন :- দীঘা পৌঁছেই গা ভাসিয়ে দিন‌ বঙ্গোপসাগরে জলে, স্নান করেই কাটান দিনটা। বিকেলে চলুন "ওল্ড দীঘা"। আর ওই সময় জোয়ার হলে তো কথাই নেই, সোনায় সোহাগা।।

 
ওল্ড দীঘা

                   ২য় দিন :- সকাল সকাল গাড়ি বুক চলুন "মহোনা", দেখবেন জেলে দের দৈনন্দিন জীবন, মাছ কেনা বেচা। এটি পশ্চিমবঙ্গের অন্যতম মৎস্য বাজার। এর পর চলুন ১০ কিমি দূরে পশ্চিমবঙ্গের গোয়া তথা "শঙ্করপুর"। এখান থেকেই বেড়িয়ে নিন "তাজপুর" সমুদ্র সৈকত। পরের গন্তব্য ভারতের দ্বিতীয় দীর্ঘতম সৈকত "মন্দারমণি"। বিকেলে সময় হলে দেখে নিন এক এক করে "অমরাবতী পার্ক", এশিয়ার বৃহত্তম "মেরিন অ‍্যাকোরিয়াম", "উদয়পুর সৈকত", "সায়েন্স সেন্টার", নবনির্মিত "লেক পার্ক সাথে টয় ট্রেন" ।।


উদয়পুর সৈকত

মন্দারমণি

                  ৩য় দিন :- প্রথমে চলুন ওড়িশা সীমান্ত পেরিয়ে ৩ কিমি দূরের চন্দনেশ্বর মন্দির। ওখান‌থেকে কাজুবাদাম জঙ্গলের মধ্যে দিয়ে ৪ কিমি দূরের নীরজন‌ সৈকত "তালসারী"। এরপর চলুন ম্যানগ্ৰোভ অরণ্য "বিচিত্রপুর"। বিচিত্রপুর” দীঘা থেকে ৩৫ কিমি, ৬ সিটের বোট ভাড়া ১০০০ টাকা। মনে হবে আপনি সুন্দরবনে পৌঁছে গেছেন। ফেরার পথে দেখে নিন বিশ্বের সবচেয়ে বড় শিব লিঙ্গ । শিবের নাম ভূষণ্ডেশ্বর …১২ফুট উচ্চতা ও ১৪ ফুট চওড়া।

দীঘা যাওয়ার পথে
 
চলো যাই তাজপুর

দীঘা যাওয়ার পথে 

জরুরী তথ্য :-

                স্নান :- স্নান করার জন্য নিউ দীঘাকে বেছে নিন। ওল্ড দীঘা তে জলের টান খুব বেশি। এছাড়াও মেরিন অ‍্যাকোরিয়াম ঘাটটি প্রাধান্য পাচ্ছে আজকাল।

               কেনাকাটা:- দীঘা র স্মারক রুপে শামুকের তৈরি হস্তসামগ্ৰী সংগ্ৰহ করুন। এছাড়াও কাজুবাদাম ও নিতে পারেন। কেনাকাটার জন্য "নেহরু মার্কেট" খুব ভালো। কিনতে পারেন মাছ ধরার পরিত্যক্ত জাল দিয়ে বানানো রঙ্গিন হস্তসামগ্ৰী।

               খাবার দাবার :- রাস্তার বাম ডান দুই দিকেই প্রচুর দোকান রয়েছে। ১২০ টাকা থেকেই পেয়ে যাবেন। তবে ফুটপাতে বিক্রি "fish fry" থেকে সাবধান। দরকার পড়লে নিজেই মাছ বাজারে গিয়ে মাছ পছন্দ করুন। হোটেলের রাঁধুনি রান্না করে দেবে।

              হোটেল:- কোনো চিন্তা নেই। দুই দীঘা মিলিয়ে ৪০০ বেশি হোটেল রয়েছে। সব রকমের হোটেল পাবেন। আগে থেকে বুকিং করার কোন দরকার নেই। এসে দরদাম করুন ৫০০ টাকা তেও ভালো রুম পেয়ে যাবেন।

              সুরক্ষা :- সাঁতার না জেনে সমুদ্রের জলে বেশী দুর যাওয়া বাঞ্ছনীয় নয়। তেমনি Drinks করে জলে না নামাই শ্রেয়। ওল্ড দীঘা কে স্নানের জন্য বর্জন করুন। এছাড়াও বেশি রাত ওব্দি সমুদ্র সৈকতে বসবেন না।

              বিঃদ্রঃ :- যদি Sightseeing এ না যেতে চান, কোই পরোয়া ‌নাহি। সমুদ্রে স্নান আর সৈকতে ঘুরতে ঘুরতে কখন যে ২টি দিন কেটে যাবে বোঝাই যাবে না। ওল্ড দীঘাতে  থানা রয়েছে। পাশেই চিকিৎসালয়। প্রয়োজনে সাহায্য নিন।।

             

    Map :- দীঘা


1 comment:

Powered by Blogger.