ভূতুড়ে রাজধানী :- তুঘলকাবাদ (ইতিহাসের পাতা থেকে)

              


        দিল্লীর প্রানকেন্দ্র কনটপ্লেস থেকে ১৫ কিমি দূরে রয়েছে মহামান্য সম্রাট গিয়াসউদ্দিন তুঘলকের হাতে গড়া ৩য় দিল্লী নগরী তুঘলকাবাদ। মঙ্গোলিয় আক্রমণ থেকে রক্ষা পেতে গিয়াসউদ্দিন ১৩ গেটের ১০-১৫ মি. উঁচু প্রাচীরে ঘেরা তুঘলকাবাদ দুর্গ তথা রাজধানী গড়েন ১৩২১- ১৩২৫ এ। বংশের নামেই নামকরন হয় দুর্গের। প্রায় ৬.৫ কিমি বিস্তৃত পরিধির বিশাল গঠনশৌলী প্রতিরক্ষার দিক থেকে ও সুদৃঢ় মজবুত ছিল। কিন্তু ইতিহাসের পাতা থেকে জানা যায় জলাভাবে ১৫ বছর পর দুর্গটি পরিত্যক্ত হয়।।





                গিয়াসউদ্দিনের মৃত্যুর পর মহম্মদ বিন তুঘলক মাত্র ১ কিমি দূরে দখিন-পূবের পাহাড় টিলায় নতুনভাবে গড়ে তোলেন "আদিলাবাদ দুর্গ"। আবার ৫ বছর পর নিজের খাম খেয়ালীপনায় ভর করে দিল্লী থেকে রাজ্যপাট গুছিয়ে নিয়ে দাক্ষিণাত্যের দেবগিরিতে স্থানান্তরিত করেন। ইতিহাস এর সাক্ষী আছে এর ফল কি মারাত্মক হয়েছিলো।।




                 রাজধানী স্থানান্তরিত হবার পর থেকেই দুই দুর্গ বিদ্ধস্ত হয়ে পড়ে আছে। তবে ধর্মগুরু "শেখ-নিজাম-উদ-দিন"র সাথে গিয়াসউদ্দিনের মতান্তর সে ও এক কিংবদন্তি। গুরুর শ্রাইন গড়ার কর্মী নিয়ে গিয়াসউদ্দিন দুর্গ গড়ায় নিয়োগ করে। ব্যাথিত গুরু শাপ দিয়ে বসেন "Ya Base Gujjar, Ya Rahe Ujjar" । গিয়াসউদ্দিন মৃত্যু ও ঘটে আততায়ীর হাতে ১৩২৫ এ। ধ্বংস পায় পুরো বংশ গুরুর শাপে।।


 
                        বিদ্ধস্ত তুঘলকাবাদ আজ ভূতুড়ে শহর। দিনের বেলায়ও নিস্তব্ধ নিরব নিঝুম। কালেভদ্রে এক আধ জন পর্যটক। চারিদিক যেন খাঁ খাঁ করছে। গা ছমছম ভাব। সুড়ঙ্গ তে সূর্যের আলো প্রবেশ মানা। মাটির নিচে ভাঙ্গাচোরা কয়েদির ঘরে কাদের যেন উপস্থিতি। সন্ধের পর কেউ এদিকে পা মাড়াতে চায় না।




                   দুর্গর সম্মুখপানে রাস্তার বিপরীত প্রান্তে কৃত্রিম জলাশয়ের গম্বুজ শিরে গিয়াসউদ্দিনের সুরম্য সমাধি। পাশেই রয়েছে প্রিয়তমা বেগম ও পুত্র মহম্মদের সমাধি। কথিত আছে এক সুড়ঙ্গের মাধ্যমে দুর্গ ও সমাধিস্থলের মধ্যে যোগ ছিল। কিন্তু কলের করাল গ্ৰাশে তা আজ নিশ্চিহ্ন।। দিল্লীর এতো কাছে এক গুরুত্বপূর্ণ অধ্যায় লুকিয়ে রয়েছে অনেকের অজান্তেই।






  যাতায়াত:-
                  বাস - যন্তর মন্তর থেকে ৪৫১ নং বাস, কুতুব মিনার থেকে ৫০৫ নং অথবা মহীপালপুর থেকে ৭১৭ নং প্রচুর বাস রয়েছে।
                  মেট্রো - সব থেকে কাছের মেট্রো স্টেশন হল বদরপুর।


Tughlakabad Fort
Place :- New Delhi
DOC :- February 2015

                          — in Fort Tughlakabad, Delhi, India.

2 comments:

  1. hunted place near Delhi

    ReplyDelete
  2. ফেসবুকে শেয়ার করব কিভাবে?

    ReplyDelete

Powered by Blogger.