"বাহিরী :- চাপা পড়ে থাকা ইতিহাস"


                
                     পূর্ব মেদিনীপুর জেলার বাহিরীর ইতিহাস খুব পুরনো । বাহিরী সহ আসেপাশের গ্ৰাম গুলো জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে প্রচুর ঐতিহাসিক নিদর্শন। আর সেগুলো নিয়ে কতো বিভিন্ন গল্পকথা। বাহিরীর নামকরণ নিয়ে ও বিভিন্ন জনের ভিন্নমত । কারুর মতে বিহারের অঙ্গরাজ্য থেকে বাহিরীর নামের উৎপত্তি , আবার অন্যমতে বৌদ্ধ বিহার থেকে বাহিরীর নামকরণ।
বাহিরী গ্ৰামে প্রবেশ করলেই সর্ব প্রথম চোখেপড়ে "বড় দেউল" ( লোকমুখে এক রাতের মাঝেই মন্দিরটি তৈরি করেন স্বয়ং বিশ্বকর্মা) । মন্দিরটির​ প্রবেশদ্বারে​ সাংকেতিক ভাষায় কিছু লিপিবদ্ধ করা আছে, যার পাঠদ্বার করা আজও সম্ভব হয়নি। বিগ্ৰহ শূন্য মন্দিরটি ভগ্নপ্রায় অবস্থায় অবহেলিত হয়ে ঐতিহাসিক সাক্ষী হিসাবে দাঁড়িয়ে আছে।।


                       এছাড়াও রয়েছে ভগবান রামের দুটি আশ্রম, যেগুলো বড় মঠ ও ছোট মঠ নামে পরিচিত । বড় মঠের প্রধান পুরোহিত ধ‍্যানস্ত অবস্থায় আততায়ীর ছুরিকাঘাতে মৃত্যুবরণ করেছিলেন । খুনের দৃশ্যটি সুন্দর করে বড় মঠের দেওয়ালে চিত্র শিল্পর দ্বারা ফুটিয়ে রাখা হয়েছে ।




                        বর্তমান বাহিরীর সবচেয়ে উল্লেখযোগ্য নিদর্শন হল " জগন্নাথ মন্দির" । রথের সময় প্রচুর ভক্তর ভিড় হয় এখানে, পূর্ব মেদিনীপুর জেলায় মহিষাদলের রথের পরে আসে বাহিরীর নাম । খুব জাঁকজমক সহকারে রথযাত্রা পালিত হয় । এছাড়াও রয়েছে ভীমসাগর, হেমসাগর, লোহিতসাগর নামের বেশ বড় বড় দিঘি । সাপটিকরী, ধনটিকরী, গোধনটিকরী নামের ছোট ছোট মাটির টিলা । রয়েছে "জাহাজ বাঁধা তেঁতুল গাছ" । বাহিরীর ঐতিহাসিক কাহিনীর সাথে সাথে এখন ধার্মিক ও সামাজিক সাংস্কৃতিক কেন্দ্রবিন্দু ।।





স্থান:- বাহিরী, পূর্ব মেদিনীপুর।
কাঁথি থেকে মাত্র ১২ কিমি, মারিশদা থেকে ৩ কিমি পূর্বে।।

 Map :- বাহিরী

2 comments:

  1. excellent post

    ReplyDelete
  2. খুব ভালো তথ্য। যাওয়ার ইচ্ছা জাগিয়ে তুললেন। ধন্যবাদ

    ReplyDelete

Powered by Blogger.